বাংলাদেশ সরকারের অর্থ ও ব্যাংক ব্যবস্থা অধ্যায়ের প্রশ্ন

 বাংলাদেশ সরকারের অর্থ ও ব্যাংক ব্যবস্থা অধ্যায়ের প্রশ্ন

অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর-

প্রশ্ন-১. স্বকর্মসংস্থান বলতে কী বোঝায়?

উত্তর: স্বকর্মসংস্থান বলতে নিজের উদ্যোগে নিজস্ব চেষ্টায় কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়। সাধারণত ক্ষুদ্রঋণ গ্রহণের মাধ্যমে স্বল্প পরিসরের যে কোনো কর্মের ব্যবস্থা করাই স্বকর্মসংস্থান। যেমন- হাঁস-মুরগির খামার, মৎস্য চাষ, বিভিন্ন ধরনের কুটির শিল্প, ক্ষুদ্র ব্যবসা প্রভৃতি।

প্রশ্ন-২. বাংলাদেশ সরকারের আয়ের উৎস হিসেবে আবগারি শুল্কের ধারণা দাও।

উত্তর: সাধারণত দেশের অভ্যন্তরে উৎপাদিত ও ব্যবহৃত দ্রব্যের ওপর যে কর ধার্য করা হয় তাই আবগারি শুল্ক। রাজস্ব ছাড়াও বিভিন্ন ক্ষতিকর দ্রব্যের ভোগ হ্রাস করার জন্যও আবগারি শুল্ক ধার্য করা হয়। যেমন- বাংলাদেশে চা, সিগারেট, চিনি, ওষুধ, দিয়াশলাই, মদ ইত্যাদির ওপর আবগারি শুল্ক ধার্য করা হয়।

প্রশ্ন-৩. বাংলাদেশ সরকারের আয়ের খাত হিসেবে মূল্য সংযোজন করের ধারণাটি লেখো।

উত্তর: মূল্য সংযোজন কর বাংলাদেশের কর ব্যবস্থায় ভ্যাট (ঠধর্ষ অফফবফ ঞধী) নামে পরিচিত। এটি একটি পরোক্ষ কর। বর্তমানে বাংলাদেশে উৎপাদিত আমদানিকৃত দ্রব্য ও স্থায়ীভাবে উৎপাদিত দ্রব্য এবং নির্ধারিত কতকগুলো সেবাখাতের ওপর ভ্যাট আরোপ করা হয়েছে।

প্রশ্ন-৪. বাংলাদেশের কর বহির্ভূত রাজস্বের উৎসগুলো উল্লেখ কর।

উত্তর: বাংলাদেশের কর বহির্ভূত রাজস্বের উৎসগুলো হলো- অর্থনৈতিক সেবা, সুদ, লভ্যাংশ ও মুনাফা, সাধারণ প্রশাসন, রেলওয়ে, ডাক বিভাগ, তার ও টেলিফোন, বন, টোল ও লেভী, ভাড়া ও ইজারা, জরিমানা, দণ্ড ও বাজেয়াপ্তকরণ। এ সকল উৎস হলো বাংলাদেশের কর বহির্ভূত রাজস্বের উৎস।

প্রশ্ন-৫. বাংলাদেশ সরকারের ব্যয় ব্যবস্থাপনা বলতে কী বোঝ?

উত্তর: বাংলাদেশ সরকার রাজস্ব ও উন্নয়নমূলক খাতে বার্ষিক যে অর্থ বরাদ্দ করে তাই বাংলাদেশ সরকারের ব্যয় ব্যবস্থাপনা। সরকারি ব্যয় ব্যবস্থাপনার একটি গুরুত্বপূর্ণ দিক হলো উৎপাদনশীল খাতে ব্যয় বৃদ্ধি করা এবং অনুৎপাদনশীল খাতে ব্যয় নিয়ন্ত্রণে রাখা।

প্রশ্ন-৬. ব্যাংক বলতে কী বোঝায়?

উত্তর: ব্যাংক হলো জনসাধারণের অর্থ গচ্ছিত রাখার এবং ঋণগ্রহীতাদের বিভিন্ন মেয়াদি ঋণ প্রদান করার প্রতিষ্ঠান। জনসাধারণ তাদের উদ্বৃত্ত অর্থ নিরাপদে সঞ্চয়ের জন্য ব্যাংকে জমা রাখে। কোনো কোনো জমা থেকে ব্যাংক জনসাধারণকে সুদ দেয়। আবার ব্যাংক উদ্যোক্তা, ব্যবসায়ী ও ঋণগ্রহীতাদেরকে ঋণ প্রদান করে এবং এ ঋণ থেকে ব্যাংক মুনাফা লাভ করে।

প্রশ্ন-৭. গ্রামীণ ব্যাংক কী? ব্যাখ্যা কর।

উত্তর: গ্রামীণ ব্যাংক পল্লির ভূমিধীন পুরুষ ও নারীদের ঋণদানের জন্য। একটি বিশেস অর্থলগ্নীকারী প্রতিষ্ঠান। এটি বাংলাদেশের দরিদ্র পুরুষ ও নারীদের বিনা জামানতে ব্যাংকিং সুবিধা প্রদান করে। তাছাড়া এ ব্যাংক গ্রামের বিশাল বেকার জনগোষ্ঠীর জন্য স্ব-কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে ব্যাপক ভূমিকা রাখছে।

প্রশ্ন-৮. ‘বাংলাদেশ সরকার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ খাতে প্রচুর অর্থ ব্যয় করে থাকে’- ব্যাখ্যা কর।

উত্তর: একটি দেশের সরকারের অন্যতম প্রধান দায়িত্ব হলো দেশের জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করা।হাসপাতাল ও মেডিকেল কলেজ স্থাপন, বিভিন্ন সংক্রামক রোগ প্রতিরোধ, জনসংখ্যা নিয়ন্ত্রণ, শিশু কর্মসূচি, মাতৃস্বাস্থ্য কর্মসূচি প্রভৃতি খাতে সরকার প্রচুর ব্যয় করে থাকে। সরকার মাতৃস্বাস্থ্য রক্ষার ও শিশু সদনের জন্য দেশে প্রচুর পরিমাণ মাতৃ ও শিশু স্বাস্থ্য ইনস্টিটিউট স্থাপন করেছে।

প্রশ্ন-৯. কেন্দ্রীয় ব্যাংক বলতে কী বোঝায়?

উত্তর: কেন্দ্রীয় ব্যাংক হলো একটি দেশের সর্বোচ্চ আর্থিক প্রতিষ্ঠান। এ ব্যাংক দেশের অর্থ বাজার, মুদ্রাব্যবস্থা এবং অন্যান্য ব্যাংকসমূহকে তত্ত্বাবধান ও নিয়ন্ত্রণ করে। দেশের সার্বিক ব্যাংক ব্যবস্থাকে নিয়ন্ত্রণ করে বলেই এর নাম কেন্দ্রীয় ব্যাংক। দেশের কাগজি মুদ্রা প্রচলনের একমাত্র অধিকারী হলো কেন্দ্রীয় ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক সরকারের আর্থিক পরামর্শদাতা হিসেবেও কাজ করে। বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের নাম বাংলাদেশ ব্যাংক।

প্রশ্ন-১০. বাণিজ্যিক ব্যাংকের সংক্ষিপ্ত ধারণা দাও।

উত্তর: বাণিজ্যিক লাভের উদ্দেশ্যে যে ব্যাংক স্বল্পমেয়াদি ঋণ প্রদান করে তাকে বাণিজ্যিক ব্যাংক বলে। অর্থনীতিতে বাণিজ্যিক ব্যাংকের গুরুত্ব অপরিসীম। ব্যবসা-বাণিজ্যের প্রাণই হলো বাণিজ্যিক ব্যাংক। এই শ্রেণির ব্যাংকসমূহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে অর্থনীতিতে উন্নয়নে সহায়তা করে। বাংলাদেশে বহু বাণিজ্যিক ব্যাংক রয়েছে। যেমন- সোনালী, জনতা, অগ্রণী, রূপালী, উত্তরা, পূবালী ব্যাংক প্রভৃতি।

প্রশ্ন-১১. বিশেষ আর্থিক প্রতিষ্ঠান বলতে কী বোঝায়?

উত্তর: বিশেষ লক্ষ্য অর্জনে আমাদের দেশে কতিপয় ব্যাংক প্রতিষ্ঠিত হয়েছে। এ ব্যাংকসমূহকে বলা হয় বিশেষ আর্থিক প্রতিষ্ঠান। যেমন শিল্প উন্নয়নের জন্য শিল্প ব্যাংক। কৃষি উন্নয়নের জন্য কৃষি ব্যাংক, গৃহ নির্মাণ ঋণ মঞ্জুরির জন্য গৃহ নির্মাণ ঋণদান সংস্থা, সমবায় কার্যক্রমে ঋণদানের জন্য সমবায় ব্যাংক, দরিদ্র জনসাধারণকে ক্ষুদ্র ঋণ প্রদানের লক্ষ্যে গ্রামীণ ব্যাংক প্রভৃতি।

প্রশ্ন-১২. ঋণ প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে বাণিজ্যিক ব্যাংকের কার্যাবলি। ব্যাখ্যা কর।

উত্তর: ঋণ প্রদান বাণিজ্যিক ব্যাংকের একটি গুরুত্বপূর্ণ কাজ। জনসাধারণের কাছ থেকে গৃহীত অর্থের একটি নির্দিষ্ট অংশ গচ্ছিত রেখে অবশিষ্ট অংশের অর্থ ব্যাংক ব্যবসায়ী ও শিল্পপতিদেরকে ঋণ হিসেবে প্রদান করে। ব্যাংক ঋণ প্রদানের ক্ষেত্রে সাধারণত মূল্যবান সম্পত্তি বন্ধক রেখে এ কার্যক্রম পরিচালনা করে। ঋণ প্রদানের মাধ্যমে বাণিজ্যিক ব্যাংক দেশের অর্থনীতি ও ব্যবসা-বাণিজ্যকে গতিশীল করে।

প্রশ্ন-১৩. কেন্দ্রীয় ব্যাংক কীভাবে মুদ্রার প্রচলন করে?

উত্তর: দেশের কাগজি মুদ্রার প্রচলন ও মুদ্রা ব্যবস্থা স্থিতিশীল রাখা কেন্দ্রীয় ব্যাংকের গুরুত্বপূর্ণ কাজ। কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক প্রচলিত মুদ্রাই দেশের ‘চিহ্নিত মুদ্রা।’ এ মুদ্রার অভ্যন্তরীণ ও বহির্মূল্য স্থিতিশীল রাখার দায়িত্ব কেন্দ্রীয় ব্যাংকের ওপর ন্যস্ত।

প্রশ্ন-১৪, অন্যান্য ব্যাংকের ব্যাংক হিসেবে কেন্দ্রীয় ব্যাংক কীভাবে কাজ করে?

উত্তর: কেন্দ্রীয় ব্যাংককে বলা হয় অন্যান্য ব্যাংকের ব্যাংক। অন্যান্য ব্যাংক তাদের মূলধনের নির্দিষ্ট অংশ কেন্দ্রীয় ব্যাংকে জমা রাখে। কেন্দ্রীয় ব্যাংক এই জমার পরিমাণ হ্রাস বৃদ্ধি করে বাণিজ্যিক ব্যাংকের ঋণদান ক্ষমতা বহুলাংশে নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়। কেন্দ্রীয় ব্যাংক অন্যান্য ব্যাংকগুলোকে নানা ধরনের আদেশ উপদেশের মাধ্যমে পরিচালনা ও নিয়ন্ত্রণ করে থাকে।

প্রশ্ন-১৫. বিনিময়ের মাধ্যম সৃষ্টিকারী হিসেবে বাণিজ্যিক ব্যাংকের ভূমিকা লেখো।

উত্তর: বর্তমানে দেশে নোট প্রচলনের ক্ষমতা একমাত্র কেন্দ্রীয় ব্যাংকের ওপর ন্যস্ত। কিন্তু বাণিজ্যিক ব্যাংকগুলো চেক, ব্যাংক ড্রাফট, ভ্রমণকারী চেক প্রভৃতি ঋণপত্র ইস্যু করে। এসব ঋণপত্র বিনিময়ের মাধ্যম হিসেবে কাঁজ করে। ফলে ব্যবসা বাণিজ্য ও অন্যান্য লেনদেন গতিশীল হয়। উন্নত দেশগুলোতে অধিকাংশ লেনদেন এসব বিনিময়ের মাধ্যমে সম্পন্ন হয়।

বাংলাদেশ সরকারের অর্থ ও ব্যাংক ব্যবস্থা অধ্যায়ের প্রশ্ন

প্রশ্ন-১৬, ব্যতিক্রমধর্মী ব্যাংক হিসেবে গ্রামীণ ব্যাংকের অবদান ব্যাখ্যা কর।

উত্তর: গ্রামীণ ব্যাংক পল্লির ভূমিহীন পুরুষ ও নারীদের ঋণদানের জন্য একটি বিশেষ অর্থলগ্নিকারী প্রতিষ্ঠান। গ্রামীণ ব্যাংক বাংলাদেশের দরিদ্র নারী ও পুরুষদের বিনা জামানতে ব্যাংকিং সুবিধা প্রদান করে। এ । ব্যাংকের প্রধান উদ্দেশ্য হলো গ্রামীণ মহাজনদের শোষণ থেকে গরিব মানুষকে রক্ষা করা। এ ব্যাংক গ্রামের বিশাল বেকার জনগোষ্ঠীর জন্য স্ব-কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে ব্যাপক ভূমিকা রাখছে।

প্রশ্ন-১৭. সরকারি অর্থব্যবস্থা বলতে কী বোঝায়?

উত্তর: সাধারণভাবে সরকারি অর্থব্যবস্থা বলতে রাষ্ট্রের আয় ও ব্যয় সংক্রান্ত নীতি ও পদ্ধতিকে বোঝায়। অধ্যাপক ডালটন বলেন, ‘সরকারি অর্থব্যবস্থা সরকারের আয়-ব্যয় এবং এদের একটির সঙ্গে অপরটির সমন্বয় বিধানের কার্যাবলি আলোচনা করে।’ অর্থনীতির এ শাখায় রাষ্ট্রের সব ধরনের আয়-ব্যয়, ঋণ ও বিনিয়োগ সংক্রান্ত সমস্যা ও এদের সমাধানের বিষয় অন্তর্ভুক্ত থাকে।

প্রশ্ন-১৮. ক্রয়কৃত মিষ্টির ওপর অতিরিক্ত প্রদানকৃত অর্থ কোন করের আওতাভুক্ত?

উত্তর: ক্রয়কৃত মিষ্টির ওপর অতিরিক্ত প্রদানকৃত অর্থ মূল্য সংযোজন করের আওতাভুক্ত।মূল্য সংযোজন কর বাংলাদেশে করব্যবস্থায় ভ্যাট (Value Added Tax) নামে পরিচিত। বর্তমানে আমাদের দেশে আমদানিকৃত দ্রব্য ও স্থায়ীভাবে উৎপাদিত দ্রব্য এবং নির্ধারিত কতকগুলো সেবাখাতের ওপর ভ্যাট আরোপ করা হয়েছে।

প্রশ্ন-১৯. চিনির ওপর ধার্যকৃত করকে আবগারিমূলক বলার কারণ কী?

উত্তর: দেশের অভ্যন্তরে উৎপাদিত ও ব্যবহৃত দ্রব্যের ওপর যে কর ধার্য করা হয় তাকে আবগারি শুল্ক বলা হয়। রাজস্ব সংগ্রহ ছাড়াও বিভিন্ন ক্ষতিকর দ্রব্যের ভোগ হ্রাস করার উদ্দেশ্যেও আবগারি শুল্ক ধার্য করা হয়। বাংলাদেশে প্রধানত চিনি, চা, সিগারেট, তামাক, কেরোসিন, ওষুধ, স্পিরিট, দিয়াশলাই, মদ, গাঁজা, আফিম প্রভৃতি দ্রব্যের ওপর আবগারি শুল্ক ধার্য করা হয়।

প্রশ্ন-২০. নিকাশঘর হিসেবে দায়িত্ব পালন করে কোন ব্যাংক? ব্যাখ্যা কর।

উত্তর: নিকাশঘর হিসেবে দায়িত্ব পালন করে কেন্দ্রীয় ব্যাংক। বিভিন্ন ব্যাংকের পারস্পরিক দেনা-পাওনার ক্লিয়ারিং হাউজ বা নিকাশঘর হিসেবে দায়িত্ব পালন করে কেন্দ্রীয় ব্যাংক। দৈনন্দিন ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত চেক আদান-প্রদানের ফলে বাণিজ্যিক ব্যাংকসমূহের মধ্যে দেনা-পাওনার সৃষ্টি হয়। কেন্দ্রীয় ব্যাংক বিভিন্ন ব্যাংকের মধ্যে চেকের মাধ্যমে আন্তঃব্যাংক দেনা-পাওনা মিটিয়ে থাকে।

প্রশ্ন-২১. স্থায়ী আমানত বলতে কী বোঝায়?

উত্তর: বাণিজ্যিক ব্যাংক জনসাধারণের কাছ থেকে আমানত গ্রহণ করে। আমানতের মধ্যে যে আমানত একটি নির্দিষ্ট সময় অতিবাহিত হওয়ার পর তোলা যায় তাকে স্থায়ী আমানত বলে। স্থায়ী আমানতের জন্য আমানতকারীকে বাণিজ্যিক ব্যাংকসমূহ উচ্চহারে সুদ প্রদান করে থাকে।

প্রশ্ন-২২. কোন ব্যাংককে স্বল্পমেয়াদি ঋণের ব্যবসায়ী বলা হয়? ব্যাখ্যা কর।

উত্তর: বাণিজ্যিক ব্যাংককে স্বল্পমেয়াদি ঋণের ব্যবসায়ী বলা হয়।কারণ এ ব্যাংক জনগণের নিকট হতে প্রথমে আমানত হিসেবে সংগ্রহ করে উক্ত আমানত পরবর্তীতে নির্দিষ্ট হারে জমা রেখে বাকি অংশ বিনিয়োগ করে বা অন্য কোনো প্রতিষ্ঠানকে স্বল্প মেয়াদে ঋণ দান করে। বাণিজ্যিক ব্যাংকের এরূপ ঋণদান কাজ সাধারণত স্বল্প সময়ের জন্য হয়ে থাকে। কারণ গ্রাহক তার জমাকৃত অর্থ যেকোনো সময় ফেরত চাইতে পারে। এক্ষেত্রে গ্রাহকের চাহিদার কথা বিবেচনা করে মূলত বাণিজ্যিক ব্যাংকের ঋণের মেয়াদ স্বল্পমেয়াদি হয়। তাই বলা যায়, বাণিজ্যিক ব্যাংক স্বল্পমেয়াদি ঋণের ব্যবসায়ী।

প্রশ্ন-২৩. ‘অবসর ভাতা ও অন্যান্য সুবিধা প্রদানে সরকার প্রচুর অর্থ ব্যয় করে’- বুঝিয়ে লেখো।

উত্তর: সরকারি কর্মকর্তা কর্মচারিদের সুবিধা প্রদান করতে গিয়ে সরকার প্রচুর অর্থ ব্যয় করে।মাসিক অবসর ভাতা, উৎসব ভাতা ও চিকিৎসা ভাতা প্রদান করা হয় সরকারের অবসরপ্রাপ্ত কর্মকর্তা ও কর্মচারীদেরকে। অবসরপ্রাপ্ত কর্মকর্তা কর্মচারীর মৃত্যুর পর তার স্ত্রী ও প্রতিবন্ধী সন্তানও এসব সুবিধা ভোগ করে থাকে।

প্রশ্ন-২৪. পরোক্ষ কর কী? ব্যাখ্যা কর।

উত্তর: জনসাধারণকে নানা রকম কর সরকারকে দিতে হয়। এর মধ্যে কিছু কর আছে যা, যে ব্যক্তির ওপর আরোপ করা হয় সেই ব্যক্তিই পরিশোধ করে। আর কিছু কর আছে যা, যে ব্যক্তির উপর আরোপ করা হয় সে আবার সেই কর অন্যের নিকট হতে আদায় করে সরকারকে প্রদান করে।যেমনঃ- বিক্রয় কর।দেশীয় বাজারে পণ্য বিক্রয়ের ওপর ধার্য করকে বিক্রয় কর বলে। এই কর বিক্রয়কারীদের ওপর ধার্য করা হলেও ক্রেতাদেরকেই এ করের বোঝা বহন করতে হয়। এটিই পরোক্ষ কর।

প্রশ্ন-২৫. মুদ্রাস্ফীতি কী? ব্যাখ্যা কর।

উত্তর: বাণিজ্যিক ব্যাংক কর্তৃক অতিরিক্ত ঋণ সৃষ্টির কারণে মোট অর্থের পরিমাণ বেড়ে যাওয়াকে মুদ্রাস্ফীতি বলে।একটি দেশের অন্যতম অর্থনৈতিক সমস্যা হলো মুদ্রাস্ফীতি। মুদ্রাস্ফীতি হলে দেশের বিদ্যমান দ্রব্যসামগ্রীর মূল্য ক্রমাগত বৃদ্ধি পায়। বিপরীতে অর্থের মূল্য হ্রাস পায়। মূলত অর্থের যোগান বৃদ্ধির কারণে মুদ্রাস্ফীতি হয়ে থাকে।

প্রশ্ন-২৬. হুন্ডি বাট্টা করা বলতে কী বোঝ?

উত্তর: হুন্ডি বা বিনিময় বিলের মেয়াদ উত্তীর্ণ হওয়ার আগেই টাকার প্রয়োজন হলে হুন্ডির মালিক (বিক্রেতা বা তার নির্ধারিত কোনো ব্যক্তি) বাণিজ্যিক ব্যাংক থেকে নির্দিষ্ট বাট্টা (সুদ+ লাভ) বাদে হুন্ডি বা বিনিময় বিল ভাঙিয়ে নগদ টাকা পেতে পারে। একেই হুন্ডির বাট্টাকরণ বলে।

প্রশ্ন-২৭. বিশেষ আর্থিক প্রতিষ্ঠান বলতে কী বোঝ? ব্যাখ্যা কর।

উত্তর: বিশেষ আর্থিক প্রতিষ্ঠান বলতে বুঝানো হয় ঐ সমস্ত প্রতিষ্ঠানকে যেগুলো বিশেষ লক্ষ্য অর্জনের জন্য প্রতিষ্ঠিত হয়েছে। আমাদের দেশে বিশেষ লক্ষ্য অর্জনের জন্য কতিপয় ব্যাংক প্রতিষ্ঠিত হয়েছে। এই ব্যাংকগুলোকে বলা হয় বিশেষ আর্থিক প্রতিষ্ঠান। যেমন- শিল্প ব্যাংক, কৃষি ব্যাংক, গৃহ নির্মাণ ঋণ দান সংস্থা, জনগণের মধ্যে সমবায়ী মনোভাব সৃষ্টির জন্যে সমবায় ব্যাংক এবং গ্রামীণ ব্যাংক।

প্রশ্ন-২৮. তারল্যের মান বলতে কী বোঝ?

উত্তর: অর্থের তারল্য যেকোনো বস্তু অপেক্ষা বেশি। অর্থ দ্বারা যেকোনো দ্রব্য যেকোনো সময় ক্রয় করা যায়। অর্থাৎ অর্থকে যেকোনো সময় অন্য দ্রব্যে রূপান্তরিত করা যায়। যেকোনো প্রয়োজনে অন্য বস্তুর চেয়ে অর্থ সহজেই এবং নির্দিষ্ট বিনিময়ের মাধ্যম হিসেবে ব্যবহৃত হয় এবং এটি সর্বজনগ্রাহ্য। এটিই অর্থের তারল্য।

সৃজনশীল প্রশ্ন-

১. মোস্তফা সাহেব চট্টগ্রামের একজন দক্ষ ব্যবসায়ী। তিনি চিনি, কেরোসিন ও ওষুধ এর ব্যবসা করে প্রচুর মুনাফা অর্জন করেন। অন্যদিকে তার বড় ভাই কাদের সাহেবের রয়েছে কুয়াকাটায় একটি বিলাসবহুল হোটেল যা থেকে অর্জিত অর্থ ব্যাংকে জমা রাখেন। সরকার এই দুই শ্রেণির ব্যবসায়ীর কাছ থেকে অর্থ আয় করে দেশের অর্থনৈতিক উন্নয়নে ব্যবহার করেন।

ক. বাংলাদেশ সরকারের আয়ের উৎস কয়টি?

খ. স্থায়ী আমানত বলতে কী বোঝায়?

গ. মোস্তফা সাহেবের ব্যবসা থেকে অর্জিত সরকারের আয়ের উৎসটি ব্যাখ্যা কর।

ঘ. উদ্দীপকে উল্লিখিত দুই শ্রেণির ব্যবসায়ীর কাছ থেকে সরকার যে অর্থ আয় করে তার উৎস এক নয়। তুমি কি একমত? বিশ্লেষণ কর।

২. আজমল সাহেবের তিন পুত্র। একজন সেনাবাহিনীতে চাকরি করেন। একজন অর্থ মন্ত্রণালয় এবং আরেকজন একটি ডিগ্রি কলেজের অধ্যক্ষ। আজমল সাহেব তিনজনকেই একদিন কাছে পেয়ে বলেন, তোমরা যার যার ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করবে। সরকার তোমাদেরকে বেতন-ভাতা দেয় এবং তোমাদের জন্য ব্যাপক অর্থ খরচ করে। পুত্ররা বাবার উপদেশ পালনের সম্মতি জানিয়ে নিজ নিজ কর্মের উদ্দেশ্যে বেরিয়ে পড়েন।

ক. কোন ব্যাংক একটি ব্যতিক্রমী ব্যাংক হিসেবে বাংলাদেশে আত্মপ্রকাশ করেছে?

খ. ‘বন সরকারের একটি আয়ের উৎস’- ব্যাখ্যা কর।

গ. উদ্দীপকে বাংলাদেশ সরকারের যে ব্যয়ের প্রতিচ্ছবি প্রকাশিত হয়েছে পাঠ্যবইয়ের আলোকে তার ব্যাখ্যা দাও।

ঘ. উদ্দীপকে ইঙ্গিতকৃত খাতগুলোর ব্যয় মিটাতেই বাংলাদেশ সরকার আয়ের সিংহভাগ অর্থ ব্যয় করে- বিশ্লেষণ কর।

৩. প্রথমবার যখন বাচ্চু মিয়া আমেরিকা থেকে দেশে আসল তখন তার কাছে ছিল ৫ লক্ষ টাকা। সে এই টাকা তার এক আত্মীয়ের কাছে জমা রেখে আবার আমেরিকায় ফিরে যায়। পরে আবার যখন দেশে ফিরে আসে তখন এই টাকা আর ফেরত পেল না। এবার বাচ্চু মিয়া কোনো ব্যক্তির কাছে টাকা জমা না রেখে এমন এক প্রতিষ্ঠানে রেখেছে যেখান থেকে সে লাভও পায়। ঐ প্রতিষ্ঠানটি বাচ্চু মিয়ার টাকা অন্য কাউকে ব্যবসা করার জন্য শর্ত সাপেক্ষে প্রদান করেছে। বাচ্চু মিয়া মনে করে প্রথমবারের টাকাগুলোও এখানে রাখলে নিরাপদে থাকত।

ক. রাস্তাঘাট নির্মাণ সরকারের কোন ধরনের কাজ?

খ. বাংলাদেশ সরকারের অন্যতম ব্যয়ের খাত হলো শিক্ষা- ব্যাখ্যা কর।

গ. উদ্দীপকে পাঠ্যপুস্তকের যে প্রতিষ্ঠানের ধারণার প্রতিফলন ঘটেছে তার ব্যাখ্যা দাও।

ঘ. উদ্দেশ্য ও কার্যাবলির ভিত্তিতে উক্ত প্রতিষ্ঠানের প্রকারভেদ বিশ্লেষণ কর।

৪. আহাদ আশরাফ একটি আর্থিক প্রতিষ্ঠানে চাকরি করেন। এ প্রতিষ্ঠানটি এক শ্রেণির জনগণের কাছ থেকে অর্থ আমানত হিসেবে আদায় করে ব্যবসায়িক উদ্দেশ্যে অপর শ্রেণির লোকদেরকে ঋণ প্রদান করে মুনাফা অর্জন করে থাকে। এ প্রতিষ্ঠানটি বহুমুখী কার্যাবলি সম্পাদন করে একটি দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে নানাভাবে সহায়তা করে থাকে।

ক. মুদ্রা বাজারের অভিভাবক হিসেবে কাজ করে কোন ব্যাংক?

খ. কোন ব্যাংককে স্বল্পমেয়াদি ঋণের ব্যবসায়ী বলা হয়? ব্যাখ্যা কর।

গ. আহাদ আশরাফ যে প্রতিষ্ঠানটিতে কর্মরত তার ধারণা ব্যাখ্যা কর।

ঘ. উদ্দীপকে উল্লিখিত আর্থিক প্রতিষ্ঠানের সাথে কেন্দ্রীয় ব্যাংকের পার্থক্য বিশ্লেষণ কর।

৫. চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ পাস করে জনাব শাখাওয়াত সাহেব বাংলাদেশের সর্বোচ্চ আর্থিক প্রতিষ্ঠানে কর্মরত। তিনি প্রতিষ্ঠানটির মাধ্যমে সরকারের বৈদেশিক ঋণের হিসাব নিকাশের যে বিষয়গুলো রয়েছে তা দেখাশোনা করেন। এই প্রতিষ্ঠানটিতে স্বর্ণ, রৌপ্য ও বিভিন্ন দেশের মুদ্রা সংরক্ষিত থাকে। চেকের মাধ্যমে আন্তঃব্যাংক দেনা-পাওনা মিটানোর কাজে এই প্রতিষ্ঠানে কাজ করে তারই বন্ধু নূরনবী।

ক. কীসের ওপর ভিত্তি করে ব্যাংক টিকে থাকে?

খ. ‘অবসর ভাতা ও অন্যান্য সুবিধা প্রদানে সরকার প্রচুর অর্থ ব্যয় করে’- বুঝিয়ে লেখো।

গ. শাখাওয়াত সাহেব যে প্রতিষ্ঠানে চাকরি করে উক্ত প্রতিষ্ঠানের কার্যাবলি ব্যাখ্যা কর।

ঘ. উক্ত প্রতিষ্ঠান দেশের বিভিন্ন ব্যাংকসমূহকে নিয়ন্ত্রণ করে- পাঠ্যপুস্তকের আলোকে যুক্তি দাও।

৬. রুনা তার বাবার সাথে বিকালে বেড়াতে বের হয়ে একটি নবনির্মিত বিশাল ফ্লাইওভার দেখে খুব খুশী হয়। বাবা তাকে বলেন, সরকার এ কাজটি খুব ভালো করেছে। রুনা জানতে চায় সরকার কোথা হতে এত টাকা পায়। বাবা বলেন, দেশের ব্যবসায়ী, উৎপাদনকারী ও চাকরিজীবীরা তাদের আয়ের একটি অংশ- সরকারকে দিয়ে থাকে। এছাড়াও সরকারের আয়ের অন্য অনেক উৎস আছে।

ক. রাষ্ট্রের প্রধান কর্তব্য কী?

খ. পরোক্ষ কর কী? ব্যাখ্যা কর।

গ. উদ্দীপকে উল্লিখিত সরকারের আয়ের খাতগুলো বর্ণনা কর।

ঘ. উদ্দীপকের শেষ বাক্যটি ব্যাখ্যা কর।

৭. কিছুদিন পূর্বে বাংলাদেশের দক্ষিণাঞ্চলের উপর দিয়ে প্রবল ঘূর্ণিঝড় বয়ে যায়। এতে ব্যাপক জানমালের ক্ষতি হয়। প্রায় কয়েক হাজার পরিবার গৃহছাড়া হয়। তাদের খাবার কিংবা চাষাবাদের জন্য টাকা পয়সা নেই। এই অবস্থায় সরকার বিশেষ একটি তহবিল হতে প্রত্যেক পরিবারকে নগদ টাকা, ত্রাণসামগ্রী, কৃষি উপকরণ বিতরণ করে। ফলে মানুষজন আবার নতুন করে জীবন গড়ার স্বপ্ন দেখে।

ক. বাংলাদেশ সরকার কয় বিঘা পর্যন্ত জমির খাজনা মওকুফ করেছে?

খ. অপ্রত্যাশিত ব্যয় বলতে কী বোঝ?

গ. অনুচ্ছেদে বর্ণিত সরকারের গৃহীত কার্যক্রমগুলো সরকারের কোন ধরনের ব্যয়ের অন্তর্ভুক্ত? ব্যাখ্যা কর।

ঘ. “সরকারি ব্যয়ের প্রধান উদ্দেশ্য জনকল্যাণ”-উক্তিটি উদ্দীপকের আলোকে বিশ্লেষণ কর।

৮. হালিম একজন শিক্ষিত বেকার যুবক। সে গ্রামে গিয়ে স্থানীয় একটি বিশেষায়িত ব্যাংক থেকে বসতবাড়ি বন্ধক রেখে ঋণ নেয়। ঋণের টাকা দিয়ে সে মাছ চাষ প্রকল্প এবং কিছু ফলজ বৃক্ষের বাগান করে। এতে কয়েক বছরের মধ্যে তার অবস্থার পরিবর্তন ঘটে। বর্তমানে সে একজন সফল ব্যবসায়ী।

ক. কোন ব্যাংককে ক্লিয়ারিং হাউস বলা হয়?

খ. হুন্ডি বাট্টা করা বলতে কী বোঝ?

গ. দৃশ্যকল্পে হালিম যে বিশেষায়িত ব্যাংক থেকে ঋণ নিয়েছে তার স্বরূপ ব্যাখ্যা কর।

ঘ. ‘হালিমের ভাগ্যোন্নয়নে ব্যাংকের ভূমিকাই প্রধান।’ উদ্দীপকের আলোকে উত্তরের সপক্ষে যুক্তি দাও।

৯. রাজিব তার মাকে প্রশ্ন করে জানতে চায়, সরকার স্কুলে স্যারদের বেতন, আমাদেরকে বিনামূল্যে বই, ছাত্রীদের উপবৃত্তির টাকা এবং রাস্তাঘাট নির্মাণের খরচগুলো মেটাতে টাকা পায় কোথায়। মা তাকে জানায়, সরকার বিভিন্ন ব্যবসায় প্রতিষ্ঠান, কলকারখানা এমনকি একটি নির্দিষ্ট সীমার ঊর্ধ্বে যারা ব্যক্তিগত আয় করে থাকে তাদের থেকেই এসব অর্থের বেশির ভাগ অংশ যোগাড় করে থাকে।

ক. কোন ধরনের ব্যাংক নিরাপদে এবং দ্রুত টাকা স্থানান্তর করে?

খ. বিশেষ আর্থিক প্রতিষ্ঠান বলতে কী বোঝ? ব্যাখ্যা কর।

গ. রাজিবের মার বক্তব্যে বাংলাদেশ সরকারের আয়ের যে ধরনের উৎসের প্রতিফলন ঘটেছে তার ব্যাখ্যা দাও।

ঘ. উদ্দীপকের উৎস থেকে প্রাপ্ত অর্থ বাংলাদেশের অর্থনীতিতে ব্যাপক ভূমিকা পালন করে বলে তুমি মনে কর কি? মতামত দাও।

১০. পিরোজপুর গ্রামের বেকার পুরুষ ও মহিলারা হতাশার মধ্যে দিন কাটাচ্ছিল। এক জন মুরুব্বি তাদের ব্যাংক থেকে ঋণ নিয়ে ব্যবসা করার পরামর্শ দেন। কিন্তু জামানত রাখার মতো সম্পতি তাদের ছিল। না, তাই তারা ব্যাংক ঋণ পাচ্ছিল। না। এ সময় গ্রামের তরুণ শিক্ষক তাদের জামানতবিহীন জাম ঋণদানকারী একটি প্রতিষ্ঠানের সন্ধান দেন।

ক. অর্থনীতিবিদ সেয়ার্স-এর মতে অর্থ কী?

খ. তারল্যের মান বলতে কী বুঝ?

গ. তরুণ শিক্ষক তাদের যে ব্যাংকের সন্ধান দেন সেটির উদ্দেশ্য লিখ।

ঘ. উদ্দীপকে উল্লেখিত জামানতবিহীন ব্যাংকটিই কি একমাত্র বিশেষ ঋণদানকারী ব্যাংক? উত্তরের পক্ষে যুক্তি দাও।

১১. ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারা দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভালো পড়ালেখার পেছনে সরকার প্রতিবছর কয়েক’শ কোটি টাকা বরাদ্দ দিয়ে থাকে। দেশের মানুষের স্বাস্থ্য সেবায় সরকার হাসপাতাল নির্মাণসহ অন্যান্য কাজেও হাজার হাজার কোটি টাকা খরচ করে। শুধু তাই নয়, সরকার আধুনিক কৃষি প্রযুক্তি উদ্ভাবন ও কৃষি সমস্যা সমাধানে ব্যাপক অর্থের যোগান দিয়ে থাকে।

ক. ভূমি রাজস্ব কাকে বলে?

খ. বাংলাদেশ সরকারের আয়ের উৎস হিসেবে আয়কর খাতের ব্যাখ্যা দাও।

গ. উদ্দীপকে বাংলাদেশ সরকারের যেসব ব্যয়ের খাতের উল্লেখ রয়েছে সেগুলোর ব্যাখ্যা দাও।

ঘ. উদ্দীপকের খাতগুলো ছাড়াও বাংলাদেশ সরকারের ব্যয়ের অনেক খাত রয়েছে বিশ্লেষণ কর।

বিশ্ব ও বাংলাদেশ প্রেক্ষিত অধ্যায়ের সৃজনশীল প্রশ্ন