পাসপোর্টের বর্তমান অবস্থা চেক করার উপায়

পাসপোর্টের বর্তমান অবস্থা চেক করার উপায়

আজকে আপনাদের সাথে পাসপোর্টের বর্তমান অবস্থা দেখার নিয়ম সম্পর্কে আলোচনা করতে চলেছি।

যেকোনো দেশের পাসপোর্ট করার পর আমাদের বার বার পাসপোর্ট স্ট্যাটাস চেক করার প্রয়োজন পড়তে পারে। এক্ষেত্রে বাহিরে গিয়ে বার বার পাসপোর্ট স্ট্যাটাস চেক করাটা অনেকটা ঝামেলার।

আর তাই আজকে আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি কিভাবে আপনারা বাড়িতে বসে থেকে পাসপোর্টের বর্তমান অবস্থা চেক করবেন সেটি সম্পর্কে।

তো বাড়িতে বসে থেকে মোবাইল ফোনের মাধ্যমে যদি আপনি আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা চেক করতে চান তবে আপনার প্রয়োজন হবে একটি স্মার্টফোনের সাথে ইন্টারনেট সংযোগ।

যদি এই দুটি আপনার কাছে থাকে তবে আপনি সহজে নিজের পাসপোর্ট এর অবস্থা চেক করে নিতে পারবেন। এইবার চলুন মূল আলোচনার মধ্যে আসা যাক।

পাসপোর্টের বর্তমান অবস্থা দেখার নিয়ম | Passport Check Online

আমরা মূলত দুটি পদ্ধতিতে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে জানবো। আপনি যেকোনো একভাবে আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা চেক করতে পারবেন।

স্লিপ নাম্বার দিয়ে পাসপোর্টের বর্তমান অবস্থা চেক

পাসপোর্ট করার ক্ষেত্রে আপনাকে পাসপোর্ট অফিস থেকে যে স্লিপ নাম্বারটি দেওয়া হয়েছে আপনি সেটির সাহায্যে খুব সহজে বাড়িতে বসে থেকেই পাসপোর্ট এর বর্তমান অবস্থা চেক করে নিতে পারবেন। এক্ষেত্রে আপনার স্লিপ নাম্বারটি অবশ্যই প্রয়োজন হবে।

৫টি ভালোমানের এসএসডি Best quality SSD

নিচের ধাপগুলি অনুসরণ করুন।

১. প্রথমত আপনাদের চলে যেতে হবে বাংলাদেশের অফিসিয়াল পাসপোর্ট এর ওয়েবসাইটে। মূলত এই সাইটেই আপনারা আপনাদের পাসপোর্ট স্ট্যাটাস সম্পর্কে জেনে নিতে পারবেন। প্রথমে আপনার মোবাইল থেকে যেকোনো একটি ব্রাউজারে চলে আসুন। আমি সাজেস্ট করবো Google chrome থেকে কাজটি সম্পন্ন করতে। সার্চ করুন Passport gov bd বা এখানে ক্লিক করুন।

২. Passport gov bd লিখে সার্চ করলেই আপনাদের সামনে প্রথম রেজাল্ট হিসেবে বাংলাদেশের অফিসিয়াল বা সরকারি পাসপোর্ট এর ওয়েবসাইটটি শো হবে। অতঃপর তাতে ক্লিক করুন। আপনাদের সুবিধার্থে নিচে ওয়েবসাইটের লিংকটি দিয়ে দিচ্ছি।

ওয়েবসাইটের লিংকঃ http://www.passport.gov.bd/

৩. ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনার খুঁজে নিতে হবে Application Status নামের অপশনটি।এই ওয়েবসাইটের একটু নিচের দিকে স্ক্রল করলেই আপনারা এই অপশনটি দেখতে পারবেন। তারপর সেটিতে ক্লিক করুন।

পাসপোর্টের বর্তমান অবস্থা

৪. Application Status ক্লিক করলে এই পর্যায়ে দেখুন Enrolment ID নামের অপশন। মূলত এখানে আপনার পাসপোর্ট অফিস থেকে যে স্লিপ নাম্বার দেওয়া হয়েছিল সেটি দিতে হবে। সুতরাং প্রথমত আপনার স্লিপ নাম্বারটি সঠিকভাবে দিয়ে দিন। স্লিপ নাম্বারটি ঠিকভাবে দিতে হবে এবং এই পর্যায়ে Date of birth অপশনে আপনি আপনার জন্ম তারিখটি দিয়ে দিন।

৫. সর্বশেষ ধাপ হিসেবে ক্যাপচা ভেরিফিকেশন করতে হবে আপনাকে। প্রদত্ত ক্যাপচাটি সঠিকভাবে ভেরিফাই করার পর Search অপশনে ক্লিক করে দিন। আপনার স্লিপ নাম্বারটি এবং জন্ম তারিখটি যদি সঠিক হয়ে থাকে তবে আপনি আপনার পাসপোর্ট স্ট্যাটাস আপডেট দেখে নিতে পারবেন।

Note: আপনাদের মধ্যে অনেকে আছেন যারা ডেলিভারি স্লিপ নাম্বারটি খুঁজে পা়ননা। তো তাদের জন্য বলছি, পাসপোর্ট অফিসে যখন আপনি আবেদন কার্য সম্পাদন করেছেন তখন সেখানে আপনাকে একটি আইডি নাম্বার দেওয়া হয়েছে। যেটা হচ্ছে মূলত স্লিপ নাম্বার। যদি আপনি পাসপোর্ট অফিসে গিয়ে আবেদন করে থাকেন তবে অবশ্যই আপনাকে একটি স্লিপ নাম্বার দেওয়া হবে।

এসএমএস দ্বারা পাসপোর্ট চেক করার নিয়ম

উপরে আমরা স্লিপ নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করা সম্পর্কে জেনেছিলাম একটি ওয়েবসাইটের মাধ্যমে। তবে এইবার আপনাদের বলবো এসএমএস এর মাধ্যমে কিভাবে পাসপোর্ট চেক করবেন। পুরো বিষয়টা আপনাদের নিচে ধাপে ধাপে বলে দিচ্ছি।

১. প্রথমত চলে যেতে হবে আপনার ফোনের ডিফল্ট মেসেজ অ্যাপের মধ্যে। এবং ক্লিক করুন ‘Write a New Message’ অপশনে। অথবা যেকোন মোবাইল থেকে মেসেজ পাঠানোর অপশনে যান।

২. এই পর্যায়ে আপনার মেসেজ টাইপিং বক্সে লিখুন MRP, এরপর একটি স্পেস দিয়ে আপনার স্লিপ নাম্বারটি বা Enrollment ID number টি।

উদাহরণ: MRP 0123456789

৩. এনরোলমেন্ট নাম্বার দেওয়ার পর মেসেজটি পাঠিয়ে দিন 6969 নাম্বারে। মাথায় রাখবেন এনরোলমেন্ট বা স্লিপ নাম্বার যেটি দিয়েছেন সেটি যেন আপনার পাসপোর্ট এর সাথে মিল থাকে। নতুবা ফিরতি মেসেজে আপনি কোনো রিপ্লাই পাবেন না।

মেসেজ পাঠানোর কিছুক্ষণের মধ্যেই ফিরতি রিপ্লাই হিসেবে আপনি আপনার পাসপোর্ট এর তথ্যগুলো পেয়ে যাবেন। এইভাবে মূলত সহজেই মাত্র কয়েক মিনিটের মধ্যে আপনি এসএমএস এর মাধ্যমে আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা চেক করে নিতে পারবেন।

শেষ কথা

আজকে আমরা পাসপোর্ট এর বর্তমান অবস্থা চেক কিভাবে করতে হয় সে ব্যাপারে জানলাম। আশা করছি আপনারা সহজে কাজটি করতে পেরেছেন। তবে এই বিষয়ে যদি আপনার কোনো প্রশ্ন থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন।