ইনটেল নাকি রাইজেন? কোন প্রসেসর ভালো?

ইনটেল নাকি রাইজেন? কোন প্রসেসর ভালো? Intel or Ryzen processor best?

ভালো একটি কম্পিউটারের জন্য আমাদেরকে অবশ্যই ভালো প্রসেসর, ভালো মাদারবোর্ড, গ্রাফিক্স কার্ড, ইত্যাদির কম্বিনেশনে সিপিইউ তৈরি করতে হবে। আর যদি ল্যাপটপ নেওয়ার ক্ষেত্রেও ভালো প্রসেসর নিশ্চিত করতে হবে। তাই, আজকে আমরা কোন কম্পিউটার প্রসেসরের ভাল অর্থাৎ ইনটেল নাকি রাইজেন তা নিয়ে আলোচনা করব।

ইনটেল নাকি রাইজেন? কোন প্রসেসর ভালো?

ইনটেল নাকি রাইজেন? কোন প্রসেসর ভালো?

আমরা সিপিইউ তৈরি করার সময় প্রায় সময়ই কোন প্রসেসরটা ব্যবহার করব তা নিয়ে দ্বিধায় পড়ে যাই। বর্তমানে বাজারে অনেক ব্র্যান্ডেরই প্রসেসর পাওয়া যায়। তার মধ্যে শীর্ষে রয়েছে ইনটেল এবং AMD কোম্পানির রাইজেন সিরিজ। আমরা মুলত এ দুইটি প্রসেসরের মাঝে কোন একটিকে বাছাই করে থাকি।

প্রসেসর কেনার আগে কিছু জিনিস সম্পর্কে ভালো করে জানতে হবে। আর প্রসেসর কেনার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয় সেটি হচ্ছে আপনি কি কাজের জন্য সিপিইউ তৈরি করবেন কিংবা ল্যাপটপ কিনবেন। কাজের ওপর ভিত্তি করেই প্রসেসর ঠিক করতে হয় কোন প্রসেসর আপনার জন্য ভালো হবে।

কোন একটি কোম্পানির প্রসেসর যে সব দিক দিয়ে ভালো হবে আবার অন্য একটি কোম্পানির প্রসেসের সব দিক দিয়ে খারাপ হবে তা কিন্তু নয়। বিভিন্ন কোম্পানির বিভিন্ন প্রসেসরের ক্ষেত্রে বিশেষ কিছু ফিচার থাকে।

ইন্টেল এবং রাইজন কোম্পানির প্রসেসরের মধ্যে আরও কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করি। তাহলে আপনি নিজেই বুঝতে পারবেন যে কোন প্রসেসর আপনার জন্য বেস্ট।

কয়েক বছর আগেও বাজারের শীর্ষে ছিল ইনটেল। কারণ AMD এর প্রসেসর প্রচুর গরম হয়ে যেত। কিন্তু রাইজেন সিরিজ এই সমস্যা থেকে বেরিয়ে এসেছে। এখন এই সিরিজ ইনটেল এর সাথে টেক্কা দিচ্ছে, অনেক ক্ষেত্রে ইনটেলকে ছাড়িয়ে গেছে। আর এজন্যই আমাদের আজ যাচাই করতে হচ্ছে ইনটেল নিব না রাইজেন প্রসেসর নিব। চলুন আমরা তুলনা করে দেখার চেষ্টা করি যে কোন প্রসেসর আপনার জন্য ভালো হবে।

দাম:

ইনটেল এবং রাইজেন সিরিজের প্রসেসর নিয়ে তুলনার ক্ষেত্রে অন্যতম একটি বিষয় হচ্ছে দাম। দেখা যায় রাইজেন সিরিজের প্রসেসরের তুলনায় ইনটেল প্রসেসের এর দাম তুলনামূলক কিছু বেশি। মনে করুন আপনি যদি ১৫ হাজার টাকা দিয়ে একটি রাইজেন প্রসেসর কিনতে পারেন। তাহলে ইন্টেলের একই স্পেসিফিকেশনের একটি প্রসেসর কিনতে গেলে আপনাকে ১৮ হাজার টাকা বা তার কিছু বেশি দিতে হবে। যদিও এখনকার সময়ে ইনটেল দাম কিছুটা কমিয়েছে। টাকার দিক বিবেচনা করলে রাইজেন এগিয়ে থাকবে।

বিজয়ী: রাইজেন প্রসেসর

গেমিং পারফরম্যান্স:

আপনি যদি চিন্তা করেন গেম খেলার জন্য একটি পিসি বানাবেন। তাহলে ইনটেল প্রসেসর ভালো হবে। কারণ ইনটেল এর প্রসেসর গেম খেলার জন্য রাইজেন থেকে ভালো পারফরম্যান্স দিবে। গেম খেলার ক্ষেত্রে সিঙ্গেল কোর বেটার পারফরম্যান্স দিবে। আর যেহেতু ইনটেল এর প্রসেসর সিঙ্গেল কোর অন্যদিকে রাইজেন প্রসেসর মাল্টিকোর হওয়ায় আপনি ইনটেল প্রসেসর নিলে অধিক স্মুথ পিসি পারফরম্যান্স পাবেন।

বিজয়ী: ইনটেল প্রসেসর

ভিডিও এডিটিং:

আপনি যদি মূলত ভিডিও এডিটিং এর কাজ করতে চান তাহলে আপনার জন্য রাইজেন প্রসেসর ভালো হবে। কারণ, রাইজেন ভিডিও এডিটিং এর ক্ষেত্রে ইনটেল থেকে অনেকটাই এগিয়ে, ইনটেল প্রসেসর এক্ষেত্রে কিছুটা পিছিয়ে আছে। কিন্তু ইনটেল এর সমসাময়িক প্রসেসরগুলো এই ক্ষেত্রে অনেকটাই এগিয়ে এসেছে। যদি ইনটেল নিতে চান তবে লাস্ট জেনারেশন এর প্রসেসর নিতে পারেন।

বিজয়ী: রাইজেন প্রসেসর

ব্যাসিক ইউজার:

ব্যাসিক কাজ করার জন্য যারা পিসি নিবেন, তাদের জন্য যেকোন প্রসেসরই ভালো পারফরম্যান্স দিতে পারবে। অর্থাৎ, রাইজেন কিনবা ইন্টেল, আপনি যেটা চান নিতে পারেন। কারণ এক্ষেত্রে দুইটা প্রসেসরেরই ভাল।

এক্ষেত্রে প্রসেসর বাছাইয়ের সময় প্রসেসরের দাম এবং প্রসেসরের সাথে আনুষঙ্গিক অন্যান্য হার্ডওয়্যার যেমন মাদারবোর্ড, গ্রাফিক্স কার্ড, র‍্যাম, রম ইত্যাদির দাম বিবেচনা করে আপনার জন্য যেটি সুবিধা হয় সেই প্রসেসরটি নিতে পারেন।

বিজয়ী: ড্র

ল্যাপটপ কিংবা কম্পিউটার আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। দেখা যায় যে আমাদের দিনের অনেকটা সময় পার হয়ে যায় ল্যাপটপ কিংবা কম্পিউটার এর সামনে বসে। একটি ভালো মানের কম্পিউটার আমাদের কাজকে যেমন অনেক সহজ এবং স্মুথ করতে পারে ঠিক তেমনি আপনার কম্পিউটারটি যদি ভালো না হয় তাহলে এটি আমাদেরকে অনেক ঝামেলার মধ্যে ফেলে দিতে পারে। আর পিসির পারফরম্যান্স অনেকাংশে নির্ভর করে তার প্রসেসর পাওয়ার এর উপর। তাই, প্রসেসর নেওয়ার সমিয় অবশ্যই আপনার কাজের সাথে মিল রেখে বাছাই করতে হবে।

কোন প্রসেসর ভালো হবে এই প্রশ্নের উত্তরে এক বাক্যে বলা যায়, ইনটেল প্রসেসর গেম খেলার জন্য ভাল আবার রাইজেন প্রসেসর ভিডিও এডিটিং এর জন্য ভালো হবে। তাই, কোন কাজে ব্যবহার করবেন তার উপর ভিত্তি করে এখন আপনিই সিদ্ধান্ত নিন কোন প্রসেসর আপনার জন্য সবচেয়ে ভালো হবে, কোনটা আপনার নেওয়া উচিত।

Search querry: ভালো প্রসেসর, ইনটেল প্রসেসর, রাইজেন প্রসেসর, এএমডি প্রসেসর, কোন প্রসেসর ভালো, ভালো মানের প্রসেসর, সেরা প্রসেসর, AMD processor, Ryzen processor, Intel processor, Best processor, Top processor, Intel, Ryzen, Intel processor, Ryzen processor, Best processor 2023