হারানো মোবাইল খুঁজে পাওয়ার উপায় জেনে নিন

0
47
হারানো মোবাইল খুঁজে পাওয়ার উপায় জেনে নিন

বর্তমানে স্মার্টফোন আমাদের নিত্যদিনের সঙ্গী। ফোনেই আমাদের নানা গুরুত্বপূর্ণ তথ্য, ফাইল কিংবা সুন্দর মুহূর্তগুলোর ছবি জমা রাখি আমরা। এইসব জিনিস ফোনের মালিকের কাছে অমূল্য। ফোন হারিয়ে গেলে, চুরি হয়ে গেলে কিংবা পকেটমারের কবলে পড়লে ফোনের সাথে নানা তথ্য, ছবি কিংবা ফাইলগুলোও হারিয়ে যায়। তাই হারানো ফোন ফেরৎ পেতে হারানো মোবাইল খুঁজে পাওয়ার উপায় জেনে রাখা দরকার। হারানো মোবাইল খুঁজে পাওয়ার উপায় জেনে নিন এই পোস্টে।

তাই আপনার প্রয়োজনের কথা চিন্তা করে আজকে আমরা জানবো হারানো মোবাইল খুঁজে পাওয়ার উপায় সম্পর্কে।

হারানো মোবাইল খুঁজে পাওয়ার উপায়

যদি আপনার ফোনটি হারিয়ে গিয়ে থাকে অর্থাৎ চুরি না হয়ে থাকে, সেক্ষেত্রে গুগলের “ফাইন্ড মাই ডিভাইস” সেবাটি গ্রহণ করতে পারেন।

হারানো ফোনটি খুঁজে পেতে কিছু প্রাথমিক বিষয় নিশ্চিত করা প্রয়োজন। সেগুলো নিম্নরূপ:

১. হারানো ফোনটি অবশ্যই অন করা অবস্থায় থাকতে হবে।

২. হারিয়ে যাওয়া ফোনটিতে অবশ্যই আপনার গুগল অ্যাকাউন্ট সাইন ইন করা থাকতে হবে।

৩. হারিয়ে যাওয়া ফোনটি ওয়াইফাই বা মোবাইল ডাটায় ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকতে হবে।

৪. ফোনে গুগল প্লে স্টোর চালু থাকা অত্যাবশ্যক।

৫. হারিয়ে যাওয়া ফোনটিতে লোকেশন সার্ভিস চালু থাকতে হবে।

৬. ফোনটিতে অবশ্যই ফাইন্ড মাই ডিভাইস ফিচারটি অন করা থাকতে হবে।

 

উপরের বিষয়গুলো ঠিকঠাক থাকলে হারিয়ে যাওয়া ফোনটি খোঁজার জন্য প্রথমে যেকোনো ডিভাইসে আপনার গুগল অ্যাকাউন্ট লগইন করুন।

এরপরে https://www.google.com/android/find এই লিংকে যান। এরপরে তিনটি অপশন পাবেন।

  1. Play sound: আপনার ফোনটি যদি আশেপাশেই কোথাও হারিয়ে গিয়ে থাকে তাহলে ফোনটিতে রিং বাজানো যাবে। ফোনটি সাইলেন্ট থাকলেও চিন্তার কিছু নেই, সেক্ষেত্রেও রিং বাজবে।
  2. Secure device: এই অপশন থেকে আপনি ডিভাইসটি লক করে দিতে পারবেন। যদি মনে হয় আপনার তথ্যের অপব্যবহার হতে পারে, তাহলে ডিভাইসটি লক করে দিতে পারবেন। এছাড়াও, ফোনের স্ক্রিনে আপনার পছন্দমতো একটি মেসেজ বা ফোন নাম্বার দেখাতে পারবেন। এই মেসেজটি দেখলে বা ফোন নাম্বারটি দেখলে আপনার ফোনটি কেউ পেয়ে থাকলে আপনাকে ফেরত দিতে পারবে।
  3. Erase device:  এই অপশন থেকে আপনার ডিভাইসে থাকা সমস্ত ডাটা বা তথ্য ডিলেট করে দিতে পারবেন। ফলে ফোনটি কেউ আনলক করতে পারলেও আপনার তথ্যের কোনো অপব্যবহার হবে না।

এই তিনটি অপশন ছাড়াও ম্যাপে আপনার ফোনের সর্বশেষ লোকেশন বা অবস্থান দেখাবে। ফলে ফোনটি সহজেই খুঁজে পাবেন আশা করা যায়।

চুরি হওয়া ফোন ফিরে পাওয়ার উপায়

এতক্ষণ কথা হলো ফোন হারিয়ে গেলে খুঁজে পাওয়ার উপায় নিয়ে। এবার আসি চুরি বা ছিনতাই হওয়া ফোন উদ্ধারের নিয়ম কী সেবিষয়ে। চুরি বা ছিনতাই হওয়া ফোন খুঁজে পাওয়ার জন্য প্রথমেই আপনাকে থানায় একটি সাধারণ ডায়েরি বা জিডি করতে হবে। যে স্থান থেকে ফোন চুরি হবে বা হারিয়ে যাবে সেই থানাতেই আপনাকে জিডি করতে হবে।

জিডি করার জন্য আপনার ফোনের আইএমইআই নাম্বার (IMEI) দরকার হবে। আইএমইআই নাম্বারটি ফোনের বক্সের ওপর সাঁটা স্টিকারে পাওয়া যাবে। অথবা ফো্নের ডায়ালপ্যাডে *#06# নাম্বারটি টাইপ করলেও পাওয়া যাবে।

ফোনটি কোনোভাবে ফিরে পেলে ফোনটি যে আপনারই তা নিশ্চিত করতে জিডি’র কপি দরকার হবে। আর তাছাড়া ফোন হারিয়ে গেলে আপনার তথ্যের বা ফোনের বা সিমের কোনো অনাকাঙ্ক্ষিত অপব্যবহারের দায় যাতে আপনার ওপর না পড়ে সেজন্যও আপনার জিডি করা উচিৎ। জিডি করতে কোনো টাকার প্রয়োজন হয় না।

মোবাইল হারিয়ে গেলে অনেকে প্লেস্টোর থেকে বিভিন্ন আইএমইআই ট্র্যাকার অ্যাপ ডাউনলোড করে সেখানে তথ্য দিয়ে থাকেন। এগুলোর প্রায় সবই ভুয়া। এগুলোতে ব্যক্তিগত তথ্য বা ফোনের তথ্য দেওয়া থেকে বিরত থাকুন। মনে রাখবেন, পুলিশি সহায়তা ছাড়া কোনো সাধারণ নাগরিকের পক্ষে আইএমইআই ট্র্যাক করা যায় না। সর্বোপরি, মোবাইল ফোন একই সাথে শখ ও প্রয়োজনের একটি বস্তু। এটি হারিয়ে গেলে খোঁজ করার জন্য সঠিক পদ্ধতি অবলম্বন করলে অধিকাংশ ক্ষেত্রেই ফোনটি ফিরে পাওয়া সম্ভব হয়।

আরও পড়ুনঃ মাঙ্কি পক্স কি? মাঙ্কি পক্সের লক্ষণ সমূহ জেনে নিন। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here