সিপিএ মার্কেটিং করে আয় করার উপায়

সিপিএ মার্কেটিং করে ইনকাম
photo credit: canva.com

সিপিএ মার্কেটিং করে আয় করার উপায়

অনেকেই প্রশ্ন করে সিপিএ মার্কেটিং করে কিভাবে আয় করা যায়, সিপিএ মার্কেটিং করে টাকা আয় করার উপায়, সিপিএ মার্কেটিং কিভাবে করে ইত্যাদি৷ তাদের সব প্রশ্নের উত্তর এই পোস্টে দেওয়া আছে৷

২০২১ সালের এই ডিজিটাল মার্কেটিং এর দুনিয়ায় অনেকে হয়তো ইতিমধ্যে সিপিএ মার্কেটিংকে উপার্জনের একমাত্র মাধ্যম হিসেবে বেছে নিয়েছেন। আবার অনেকেই হয়তো সিপিএ মার্কেটিং থেকে প্যাসিভ ইনকাম করছেন। তবে এমন অনেকেও আছেন, যাদের কাছে সিপিএ মার্কেটিং শব্দটি একদমই অপরিচিত।

আবার, আমাদের মাঝেই অনেকেরই এই সিপিএ মার্কেটিং সম্পর্কে অদ্ভুত ভুল ধারণা রয়েছে। বিশেষ করে যারা সিপিএ মার্কেটিং সম্পর্কে সঠিকভাবে জানেন না। তারা মনে করেন যে, এটি একটি ফালতু সিস্টেম, এখানে শুধু সময় নষ্ট হয়, একটি প্রতারণার ফাঁদ, অর্থাৎ, সিপিএ মার্কেটিং থেকে আসলে ইনকাম করা যায় না।

আশা করি, আজকের আর্টিকেল পড়া শেষে আমরা সিপিএ মার্কেটিং সম্পর্কে ভুল ধারণাগুলো থেকে মুক্তি পাবো। সেইসাথে সিপিএ মার্কেটিং কি, কিভাবে সিপিএ মার্কেটিং থেকে ইনকাম করা যায় সেসব বিষয়ে বিশদভাবে জেনে নিবো।

CPALead
Photo credit: canva.com

সিপিএ মার্কেটিং কি?

সিপিএ মার্কেটিং কি এটা সবাই হয়তো জানিনা। CPA এর পূর্ণরূপ হলো “cost per action”। সিপিএ এমন একটি পদ্ধতি যেখানে অন্য কারো দ্বারা ছোটখাটো কাজ করিয়ে নেওয়া। যেমন ইমেইল সাইন আপ করানো, ছোটখাটো সার্ভে কিংবা লিঙ্কে ক্লিক করিয়ে অন্য কোনো সাইট ভিজিট করানো, ইত্যাদি। সিপিএ মার্কেটিংয়ে মূলত এই ধরনের ছোট ছোট কাজই করিয়ে নেওয়া হয়। এবং এর বিপরীতে যার জন্য কাজ করলেন, তিনি আপনাকে একটা নির্দিষ্ট পরিমাণ কমিশন দিবেন।

সিপিএ মার্কেটিংকে অনেকে এক ধরনের এফিলিয়েট মার্কেটিং বলে ব্যাখ্যা করেন। তবে এটি এফিলিয়েট মার্কেটিং থেকে অনেকাংশে আলাদা।

সিপিএ মার্কেটিং এ আপনাকে কোনো নির্দিষ্ট টাস্ক পূরণ করতে হবে, বা আপনার ভিজিটরদের দিয়ে একশন নেওয়াতে হবে, অন্যদিকে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করার জন্য একশনের পাশাপাশি পণ্য ক্রয় করতে হবে, তবেই আপনি আপনার অংশের কমিশন পাবেন।

সিপিএ মার্কেটিং কিভাবে কাজ করে?

এখন আসি সিপিএ মার্কেটিং কিভাবে কাজ করে? আমাদের এই ডিজিটাল ও প্রযুক্তির যুগে সিপিএ মার্কেটিং থেকে ইনকাম একটি ভালো পেশা হয়ে দাঁড়িয়েছে। আপনিও খুব সহজেই সিপিএ মার্কেটিং থেকে ইনকাম করতে পারেন। তো চলুন জেনে নেই যে সিপিএ মার্কেটিং কিভাবে কাজ করে?

মনে করুন, আপনার একটি ওয়েবসাইট রয়েছে কিংবা সোশ্যাল মিডিয়ায় একাউন্ট রয়েছে। তো আপনি একটি ইন্সুরেন্স কোম্পানিকে প্রমোট করবেন। তাহলে আপনি ওই কোম্পানিকে প্রমোট করার জন্য যা যা দরকার ওইসব দিয়ে একটি লিংক আপনার সাইটে প্রোভাইড করবেন। তাহলে যারা আপনার সাইটে আসবে তারা ওই লিংকে প্রবেশ করবে এবং এজন্য ইন্স্যুরেন্স কোম্পানি আপনাকে একটা কমিশন দেবে। এটাই হচ্ছে সিপিএ মার্কেটিং।

আরেকটি উদাহরণ এর সাহায্যে বিষয়টি আরো ক্লিয়ার করা যাক। মনে করুন, আপনি একটি মাল্টিন্যাশনাল কোম্পানির সাথে চুক্তিবদ্ধ হয়েছেন। তাদের ব্যবসার জন্য গ্রাহকদের কাছ থেকে কিছু ইনফরমেশন দরকার এবং আপনি সেই মোতাবেক ডকুমেন্ট রেডি করে আপনার ওয়েবসাইটে লিংক দিয়ে রাখলেন। আপনার ভিজিটর ওই লিংকে ক্লিক করলে করে ওই ছোট সার্ভে সম্পূর্ণ করলে ইনফরমেশনগুলো ওই কোম্পানি পাবে। আর আপনি প্রতি ক্লিক এর জন্য কমিশন পাবেন। আশা করি বিষয়টা বুঝতে পেরেছেন।

এখানে আপনাকে কোন প্রোডাক্ট বিক্রি করতে হবে না বা কোনো পেমেন্ট ইনফরশন দিতে হবে না। এটাই হচ্ছে এফিলিয়েট মার্কেটিং এবং সিপিএ মার্কেটিং এর মূল পার্থক্য।

অ্যাফিলিয়েট মার্কেটিং এবং সিপিএ মার্কেটিং এর মধ্যে পার্থক্য

এখন জেনে নেই এফিলিয়েট মার্কেটিং এবং সিপিএ মার্কেটিং এর মধ্যে পার্থক্য। এফিলিয়েট মার্কেটিং হচ্ছে কোন প্রোডাক্ট বিক্রি করা এবং সেই থেকে কমিশন পাওয়া। আর সিপিএ মার্কেটিং এ কেনাবেচার সুযোগ নেই। এফিলিয়েট মার্কেটিং এ আপনাকে প্রোডাক্টের ইউনিক লিংক তৈরী করতে হবে। পরে ওই লিঙ্ক আপনার ওয়েবসাইট কিংবা সোশ্যাল মিডিয়া একাউন্টে দিয়ে দিবেন এবং এখানে ক্লিক করে থেকে যদি কেউ ওই প্রোডাক্টটি কিনে তাহলে আপনি একটা কমিশন পাবেন। তাহলে বিষয়টা হচ্ছে আপনার ওই লিঙ্ক থেকে যত বেশি গ্রাহক প্রোডাক্ট কিনবেন আপনি তত বেশি কমিশন পাবেন, আর যত কম কিনবে তত কম কমিশন পাবেন।

অন্যদিকে, সিপিএ মার্কেটিং এ আপনার কমিশন রেট একদম ফিক্সড থাকবে। আপনি যখন আপনার ওয়েবসাইট থেকে কেউ অন্য কোম্পানির জন্য কোন সার্ভে ফিলাপ বা ভিজিট করাবেন, তখন আপনাকে একটি নির্দিষ্ট রেট এ কমিশন দিবে।

আশা করি, আপনি আর সিপিএ মার্কেটিং এবং এফিলিয়েট মার্কেটিং এর মধ্যে ভুল করবেন না।

অ্যাফিলিয়েট মার্কেটিং থেকে আয় করার উপায়

সিপিএ মার্কেটিং থেকে ইনকাম করার উপায়

সিপিএ মার্কেটিং শুরু করার জন্য প্রথমে আপনার ট্রাফিক দরকার। এখন এই ট্রাফিক কিভাবে পাবেন?

আপনার কি একটি ওয়েবসাইট আছে? কিংবা ইউটিউব চ্যানেল! অথবা বড় কোনো সোশ্যাল মিডিয়া পেজ, বা গ্রুপ!

যদি উত্তর হ্যা হয়, তবে আপনাকে অভিনন্দন। আপনি এক ধাপ এগিয়ে রয়েছেন। তবে যদি না থাকে, তাহলে একটি ওয়েবসাইট তৈরি করে অনলাইনে নিয়ে আসুন। সেইসাথে ইউটিউব চ্যানেল থাকলেও ভালো হয়। এবং অবশ্যই সোশ্যাল হ্যান্ডেল তৈরি করে জনপ্রিয়তা বৃদ্ধি করুন। ওয়েবসাইট এবং চ্যানেল এর ভিজিটর যেন বৃদ্ধি পায় সেদিকেও নজর দিন।

২০২২ সালের বেস্ট ১০টি অ্যাফিলিয়েট মার্কেটিং সাইট

এবার ভালো ভালো কিছু সিপিএ নেটওয়ার্কে একাউন্ট করুন।

CPAGrip
Photo credit: canva.com

জনপ্রিয় সিপিএ নেটওয়ার্ক হলো-

  • CPAlead
  • CPAGrip
  • MaxBounty
  • CrakRevenue
  • ClickDealer
  • AdWork Media
  • Adscend
  • Mobidea
  • Peerfly

আপনার চ্যানেল এবং ওয়েবসাইটের সাথে মিল রেখে যেসব কাজ পাওয়া যাচ্ছে, সেগুলো সিলেক্ট করে প্রমোট করুন।

আপনার সাইট বা চ্যানেল থেকে কোনো ভিজিটর সেসব টাস্ক পূরণ করলেই আপনার একাউন্টে ডলার জমতে শুরু করবে। যত বেশি ভিজিটর, ততো বেশি ক্লিক এবং ততো বেশি সিপিএ মার্কেটিং থেকে ইনকাম।

আশা করি সবাই বুঝতে পেরেছেন যে সিপিএ মার্কেটিং কি এবং এখানে প্রতারণার কোনও সুযোগ নেই। তবে হ্যা, সিপিএ মার্কেটিং নেটওয়ার্ক বাছাই করার সময় সতর্ক থাকতে হবে যেন তারা অথেন্টিক হয়।

আপনি চাইলেই সিপিএ মার্কেটিং থেকে ভালো ইনকাম করতে পারেন। যেহেতু সিপিএ মার্কেটিং ঘরে বসেই ইনকাম করা যায় তাই এই প্যানডেমিক অবস্থায় আপনি একটি উত্তম পেশা হিসেবে বেছে নিতে পারেন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here