মোবাইলের ছবি বিক্রি করে ইনকাম করুন

0
46
মোবাইলের ছবি বিক্রি করে আয়

ইন্টারনেট থেকে আয় করার জন্য হাজারটা পথ থাকলেও মানুষ কনফিউশনে পড়ে আসলে কোনটা দিয়ে শুরু করবে? কারণ অনেকেরই কোন ধারণা নেই এ সম্পর্কে। যাদের জরুরী টাকা ইনকামের দরকার তারা এক্ষেত্রে কি ধরণের কাজ শিখবে বা করবে এই ব্যাপারটি বেশ ভাবিয়ে তোলে।। অনলাইনে ইনকামের বিভিন্ন মাধ্যম রয়েছে। এর মধ্যে সবচেয়ে সহজ মাধ্যমটি হলো ফটো বা ছবি বিক্রি করে ইনকাম। ছবি সবার মোবাইলেই থাকে আর সেই ছবি বিক্রি করে যদি টাকা ইনকাম করা যায় তাহলে খারাপ কি? ছবি বিক্রি করে যে কোন বয়সের মানুষ টাকা ইনকাম করতে পারবে। এখানে টাকা ইনকামের জন্য কম্পিউটার বা ল্যাপটপের কোন প্রয়োজন পড়ে না। শুধু মোবাইল দিয়ে ফটোগ্রাফি করে আয় করতে পারবেন। বর্তমান ডিজিটাল যুগে সবারই একটা স্মার্ট মোবাইল ফোন আছে এবং কারো কাছে হয়তবা ভাল মানের ডিএসএলআর ক্যামেরা আছে। আপনি চাইলে সেই ডিভাইস দিয়ে ভালো ছবি তুলে বিক্রি করে টাকা ইনকাম করতে পারেন। মনে করুন আপনি কোথাও ঘুরতে গেছেন আর সেখানের সুন্দর কোন দৃশ্য আপনার চোখে পড়ল, আপনি সেটি ক্যামেরাবন্দি করলেন। এখন সেই ছবি অনলাইনে বিক্রি করে দিলেন। অনলাইনে আপনার ছবি একবার বিক্রি হলেই কমিশন একবার পাবেন তা নয় যতবার বিক্রি হবে আপনি ঠিক ততোবারই কমিশন পাবেন। ছবি বিক্রি করার জন্য বেশ কিছু ওয়েবসাইট থাকলেও বাংলাদেশের প্রেক্ষাপটে যেগুলো সহজে পাওয়া যায় এবং ভালোভাবে পেমেন্ট দেয় সেই ওয়েবসাইট গুলো নিয়ে আমি আজকে এখানে বিস্তারিত আলোচনা করবো।

shutterstock: এই সাইটটি পৃথিবীর সব থেকে জনপ্রিয় এবং এখান থেকে সহজেই ছবি বিক্রি করে টাকা ইনকাম করতে পারবেন। এখানে প্রতিটি ছবির জন্যই কমিশন পাবেন। এটা শুধু একবার বিক্রি করার জন্য, যতবার বিক্রি হবে আপনি ততবারই কমিশন পাবেন।। এদের পেমেন্ট নিয়ে কখনো টেনশন করতে হয় না। অনেক নিরাপদ একটি কোম্পানি। ২০০৩ সালে জন অরিংগার নামের এক মার্কিন উদ্যোক্তা এই প্ল্যাটফর্মটি প্রতিষ্ঠা করেন। তিনি ছিলেন একজন আলোকচিত্রী। বর্তমানে এটি স্বনামখ্যাত প্ল্যাটফর্ম। ছবি এবং ভিডিও দুটোই এখানে বিক্রয় করা যায়। এই ওয়েবসাইটের ছবি বিক্রির জন্য প্রথমেই আপনাকে একটি ফ্রি একাউন্ট ক্রিয়েট করতে হবে। অ্যাকাউন্ট খোলা শেষ হলে আপনি নিজের উঠানো ছবি আপলোড করবেন। প্রতিটি ছবির জন্য ২৫ সেন্ট থেকে ২৮ ডলার পর্যন্ত কমিশন দেয়। এই কমিশন নির্ভর করে আপনার ছবির কোয়ালিটির উপর। এখানে ক্লিক করে একাউন্ট করুন। তারপর আপনার এনআইডি কার্ডের নাম, ঠিকানা দিয়ে সম্পন্ন করুন। শেষ হলে আপনাকে ওয়েলকাম জানাবে এবং ছবি আপলোড করতে বলবে। আপনি অবশ্যই সর্বোচ্চ ভালো মানের সুন্দর সুন্দর ছবি আপলোড করবেন এবং ছবির নাম, ক্যাপশনসহ ডিটেলস ভালোভাবে দিবেন। ছবির কমিশন যদি কম হয় তবে সেটা বিক্রি বেশি হওয়ার সম্ভাবনা থাকে আর যদি ছবির দাম বেশি হয় তাহলে সেটি তুলনামূলক ভাবে কম বিক্রি হয়।

AdobeStock: এই সাইট অনেক নামকরা এবং জনপ্রিয়। অসংখ্য ছবি প্রেমিকরা ছবির জন্য প্রতিদিনই ভিজিট করে। আপনি ভালো ছবি দিতে পারলে এটা আপনার জন্য বেশ ভালো একটা আয়ের মাধ্যম হতে পারে। এই ওয়েবসাইট প্রতি ছবির জন্য ৩৩% কমিশন দেয় আর  ভিডিওর জন্য ৩৫% কমিশন দেয়। মাত্র ২৫ ডলার হলেই পেপাল এর মাধ্যমে উইথড্র দিতে পারবেন। এখানে ছবি বিক্রি করা কিছুটা কঠিন কারণ এখানে ভালো মানের ছবি ছাড়া বিক্রি হয় না। তবে যারা ভালো ছবি তুলতে পারে এবং মানসম্মত ছবি, তাদের জন্য হতে পারে বেস্ট প্ল্যাটফর্ম। এখানে ক্লিক করে অ্যাকাউন্ট তৈরি করুন। এটা একদম ফ্রি। আপনার এনআইডি অনুসারে তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করবেন।

Alamy: এটাও বেশ জনপ্রিয় প্ল্যাটফর্ম। আপনি যদি ইউনিক এবং ক্রিয়েটিভ ছবি বিক্রি করতে চান তাহলে এটা হতে পারে আপনার জন্য বেস্ট। কারণ এই সাইটে এই ধরণের ছবি বেশি বিক্রি হয়। প্রতিদিন প্রায় ৩০০ ছবি এই সাইটে আপলোড হয়। একাউন্ট ক্রিয়েট করার জন্য এখানে ক্লিক করুন। এখানে অ্যাকাউন্ট খোলা খুব সহজ এবং ঝামেলা মুক্ত। এরা এক্সক্লুসিভ ছবির জন্য ৫০% এবং নন-এক্সক্লুসিভ ছবির জন্য ৪০% (চল্লিশ) কমিশন দেয়। এদের কন্ট্রিবিউটর হওয়ার জন্য অবশ্যই এনআইডি অনুসারে তথ্য দিতে হবে। এখনই রেজিস্ট্রেশন করুন এবং আয় করুন ইচ্ছেমতো।

iStock: এটা ছবির জন্য মাইক্রোস্টোক চ্যানেল। বিখ্যাত এবং নামকরা এই সাইট থেকে ছবি বিক্রি করে সহজে আয় করতে পারবেন। পৃথিবীর বিভিন্ন ডিজাইনার, ফটোগ্রাফার এবং অসংখ্য আর্টিস্ট এখানে কন্ট্রিবিউটর হিসেবে অ্যাকাউন্ট তৈরি করে ছবি বিক্রি করে আয় করে। তবে এখানে জয়েন করার জন্য প্রথমে ৩টি ছবি স্যাম্পল হিসেব আপলোড করতে হয়। তাদের টীম সেই ছবিগুলো ভেরিফাই করবে। যদি আপনি নির্বাচিত হন তবে আপনার ইনকামের পালা শুরু। ফ্রি অ্যাকাউন্ট করার জন্য এখানে ক্লিক করুন। অবশ্যই আপনার এনআইডি অনুসারে সকল তথ্য দিতে হবে।

 123RF: এটা সবার থেকে আলাদা একটা প্লাটফর্ম কারণ এরা আপনার ছবির উপর নির্ভর করে রয়েলটি ঠিক করে। এখানে ভালো ভাবে কাজ করলে ৩০% থেকে ৬০% পর্যন্ত কমিশন পাওয়া সম্ভব। অনলাইনে ৩য় স্থানে রয়েছে 123RF। এখানে স্মার্ট ফোন দিয়ে তোলা ছবি সহজেই বিক্রি করে টাকা ইনকাম করা যায়। এদের মার্কেটপ্লেস অন্যদের থেকে কিছুটা ভিন্ন। কারণ আপনি এখানে যত বেশি ছবি বিক্রি করবেন আপনার কমিশন ততো বেশি বৃদ্ধি পাবে। ভালো মানের ছবি আপলোড করে বিক্রি করলে ৬০% কমিশন পাওয়াও সম্ভব। ফ্রি কন্ট্রিবিউটর অ্যাকাউন্ট করার জন্য এখানে ক্লিক করে এনআইডি অনুসারে তথ্য দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করুন।

ছবিগুলো কারা কেনেঃ বিভিন্ন কোম্পানীর মালিক,ব্লগার, অনলাইন ম্যাগাজিন কোম্পানীগুলোর কন্টেন্ট প্রোমশনের জন্য বা মার্কেটিং এর জন্য অনেক সময় ছবির প্রয়োজন হয়। তারা এসব সাইট থেকে ভালো মানের ছবি কিনে নেয়।

কেমন সময় লাগেঃ আয় করতে কেমন সময় লাগবে এটা নিশ্চিতভাবে বলা সম্ভব না। কারণ আপনি যদি বেশি বেশি ছবি আপলোড করেন তবে ২-৩ মাসে আয় শুরু করতে পারবেন। ধীরে ধীরে ছবি বিক্রির হার বাড়তে থাকবে।

এই সাইটগুলোতে ইনকাম করতে হলে ধৈর্য ধারণ করে কাজ করতে হবে। নিয়মিত বেশি বেশি ছবি আপলোড করতে হবে। আপনার যদি ছবি তুলতে ভালো না লাগে তাহলে এই পেশা আপনার জন্য নয়। আর যদি আপনি ফটোগ্রাফি পছন্দ করেন তাহলে এটা আপনার জন্য বেস্ট। ভালো মানের ছবি নিয়মিত আপলোড এর মাধ্যমে ইনকাম শুরু করতে পারেন। তবে প্রথম অবস্থায় ইনকামের চিন্তা করা যাবে না। আমার লেখাগুলো আপনার যদি ভালো লেগে থাকে তবে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না। আপনার মতামত অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন। ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here